এরপরও কী শিক্ষা হবে ‘ব্যাড বয়’ সাব্বিরের!

Print Friendly
এরপরও কী শিক্ষা হবে ‘ব্যাড বয়’ সাব্বিরের!ফাইল ছবি

ঢাকা: বিতর্কে জড়ানোটা সাব্বির রহমানের অভ্যাস হয়ে গেছে। বিপিএল থেকে শুরু করে জাতীয় লিগ সবখানেই তাঁর সঙ্গে ঝামেলা লেগেই আছে। যার সর্বশেষ উদাহরণ হয়ে থাকল রাজশাহীতে ঘরের মাঠে ঢাকা মহানগরের বিপক্ষে ম্যাচটি। জানা যায়, এই ম্যাচে সাব্বির ব্যাটিংয়ে নামার সময় গ্যালারি থেকে এক কিশোর দর্শক ‘ম্যাও’ বলে চিৎকার করে ওঠেন। ওই শব্দ কানে যায় সাব্বিরের।

ওই দর্শক হয়তো সাব্বিরের চোখের কারণেই অমন আওয়াজ দিয়ে থাকতে পারে। হয়তো বা মজার ছলেই করেছে! কিন্তু এটা কিছুতেই মানতে পারেননি সাব্বির। আম্পায়ারের অনুমতি নিয়ে মাঠ থেকে বের হয়ে লোক দিয়ে ওই কিশোর দর্শককে ডেকে এনে পিটিয়েছেন সাব্বির। এই ঘটনার শুনানির সময় ম্যাচ রেফারিদের সঙ্গেও অভদ্র আচরণ করেন সাব্বির।

এই ঘটনার শুনানি হয়ে গেল সোমবার। তাতে বিশ লাখ টাকার জরিমানার পাশাপাশি সাব্বিরকে ঘরোয়া লিগে ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়েছেন। সবমিলিয়ে সাব্বিরকে বড় অঙ্কের ক্ষতির সম্মুখিনই হতে হচ্ছে। জাতীয় দলে খেলে প্রচুর টাকা উপার্জন করেছেন। তাই সাব্বিরের জন্য এটি হয়তো বড় অঙ্কের অর্র্থ নয়। কিন্তু তাঁর নামের পাশে যে চিরস্থায়ীভাবে ‘ব্যাড বয়’ তকমাটি সেটে গিয়েছে সেটি কিভাবে তুলবেন!

এবারই প্রথম নয় সাব্বিরের কলঙ্ক আরও আছে। এবারের বিপিএলেই আম্পায়ারের সঙ্গে খারাপ ব্যবহার করে জরিমানা গুনেছেন। বিপিএলের চতুর্থ আসরে হোটেলে থাকার সময় মারাত্মক অপরাধ করেছিলেন সাব্বির। সে যাত্রায় তিনি বেঁচে গিয়েছিলেন ১২ লাখ টাকা জরিমানা দিয়ে। কি সেই মারাত্মক অপরাধ পরে সবাই সেটা জেনেছে।

বিসিবি’র তরফ থেকে বারবার সতর্ক  করে দেওয়ার পরও সাবধান হননি সাব্বির। বরং আরও যেন তিনি বেপরোয়া হয়ে উঠেছিলেন। আসলে প্রচুর অর্থকড়ি হাতে এলে যা হয়, সাব্বিরের বেলায়ও বোধহয় তাই হয়েছিল। তা না হলে কিভাবে তিনি খেলার মাঠ ছেড়ে গিয়ে এক কিশোর দর্শককে লোক দিয়ে ডেকে এনে পেটালেন! এটা শুধু বিসিবি নয়, সবাইকে অবাক করেছে।

যে ক্রিকেটারদের আদর্শ মেনে নতুন প্রজন্ম তাদের মতো হওয়ার স্বপ্ন দেখে, তারাই কি না নিজেদের এমন বাজেভাবে উপস্থাপন করছে। বিসিবি এবার আর ছাড় দেয়নি সাব্বিরকে। ঘটনা খতিয়ে দেখে সাব্বিরকে বড় শাস্তিই দিয়েছে। যাকে শাস্তি দেওয়া হয়েছে সেই সাব্বির কি এখান থেকে শিক্ষা নেবেন?