ভয় নেই, নির্বাচনে বিএনপিকে আসতে হবে

Print Friendly
ভয় নেই, নির্বাচনে বিএনপিকে আসতে হবেফাইল ছবি

ঢাকা :

আগে বর্জন করলেও এবার বিএনপি নির্বাচনে আসবে আশা প্রকাশ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী বলেন, তারা যত কিছুই বলুক, নির্বাচনে তাদের আসতে হবে, নির্বাচনে তারা আসবে। এবার নির্বাচন না করে ভুলের পুনরাবৃত্তি ঘটাবে- এটা কেউ বিশ্বাস করে না।

সোমবার(১ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। আতঙ্ক-অনিশ্চয়তা কেটে গিয়ে আগামীতে সব দলের অংশগ্রহণে একটি ভালো জাতীয় নির্বাচন হবে বলে আশা প্রকাশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির ভয়ের কোনো কারণ নেই।

এসময়ে ওবায়দুল কাদের, বিএনপির ভয়ের কোনো কারণ নেই, ভালো নির্বাচন হবে। আতঙ্ক অনিশ্চয়তা কিছুই থাকবে না, সব কেটে যাবে; বাংলাদেশের ইতিহাস তাই বলে। আমি দৃঢ়ভাবে আশাবাদী বিএনপিসহ অন্যান্য দল নিয়ে নির্বাচন যথাসময়ে ও অংশগ্রহণমূলক হবে।

নির্বাচনকালীন তত্ত্বাবাধয়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি আসছে একাদশ নির্বাচনকে সামনে রেখেও একই ধরনের নিরপেক্ষ সরকারের দাবি জানিয়ে আসছে।

কোনো রাজনৈতিক সরকার ক্ষমতায় থাকতে নির্বাচন হলে সেখানে তারা প্রভাব বিস্তার করে বিরোধীদের জয়ের সুযোগ নস্ট করতে পারে বলে আশঙ্কা ও অভিযোগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হবে মন্তব্য করে কাদের বলেন, আমার মনে হয়, বর্তমান সরকার ক্ষমতায় কোনো বিষয় নয়, মেজর কোনো পলিসি-ডিসিশন নিতে পারবে না, রুটিন ওয়ার্ক করবে। কাজেই এখানে বিএনপির ভয় পাওয়ার কারণ নেই।

তিনি বলেন, তারা এখন কিছু আদায় করা যায় কিনা- এজন্য বড় বড় দাবি নিয়ে আসছে। নির্দলীয় সরকার, তত্ত্বাবধায়ক সরকার ইত্যাদি। সহায়ক সরকারের রূপরেখা দেবে বলেছিল, তারা করেনি। আসলে তারা কী করবে তা তারা জানে না; তবে তারা নির্বাচনে আসবে- এটা তারা জানে।

নতুন বছরের প্রত্যাশা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে কাদের বলেন, নতুন বছরে প্রত্যাশাটা বাড়তে পারে, কারণ চ্যালেঞ্জটা বেশি। নতুন বছরে নতুন চ্যালেঞ্জ আসে যেহেতু, নির্বাচনের বছর- তাই চ্যালেঞ্জটা একটু বেশি।

রাজনৈতিক সঙ্কট এলেও তা কেটে যায় জানিয়ে সেতুমন্ত্রী বলেন, আমরা একটা বিষয় অতীতেও লক্ষ্য করেছি, রাজনৈতিক সঙ্কটে অনেকে আতঙ্কগ্রস্ত হন বা হতাশাগ্রস্ত হন। একটা নিশ্চয়তা ও আতঙ্কের ভবিষ্যৎ দেখতে থাকেন- এরকম ছবি আমাদের জীবনে প্রথম নয়; ঝড়-ঝঞ্জা ঘন মেঘ রাজনীতিতে সময়মত আবার সরে গেছে।