‘ভিয়েতনামের আন্তর্জাতিক উৎসবে সুযোগ পাওয়া গৌরবের’

Print Friendly

3

ভিয়েতনাম সফর প্রসঙ্গে জানতে চাই?

আন্তর্জাতিক পেশাদার নাচের দলের সাথে প্রতিযোগিতা করে ভিয়েতনামের এই আন্তর্জাতিক উৎসবে অংশ নেয়ার সুযোগ পেয়েছে বাংলাদেশের তুরঙ্গমী। আন্তর্জাতিক এই উৎসবে অংশ নেওয়া আমাদের জন্য গৌরবের। আগামী ১৬ থেকে ২২ সেপ্টেম্বর ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন  মন্ত্রনালয়ের আয়োজনে ‘নিন বিন’-এ  ‘আন্তর্জাতিক নৃত্য উৎসব ২০১৭, নিনহ বিনহ, ভিয়েতনাম’ অনুষ্ঠিত হবে। সেখানে তুরঙ্গমী প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’ এবং ‘রেজুলিউশন’ মঞ্চায়িত হবে।

আয়োজকদের সঙ্গে যোগাযোগ হয় কিভাবে?এ বছরের জানুয়ারিতে অনলাইনে ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন  মন্ত্রনালয়ের পক্ষ থেকে একটি প্রজ্ঞাপন প্রকাশিত হয়। সেখানে উল্লেখ করা নিয়ম অনুযায়ী আমরা বৃত্তান্তসহ আমাদের প্রযোজনার ভিডিও জমা দেই। জুন মাসে আনুষ্ঠানিক চিঠি দিয়ে আমাদের জানানো হয় যে উৎসবের আন্তর্জাতিক জুরি বোর্ডের বিবেচনায় আমাদের প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’ এবং কোরিওগ্রাফী ‘রেজুলিউশন’ দু’টো নির্বাচিত হয়েছে।

উৎসবে বাংলাদেশ ছাড়া আর কোন দেশ অংশ নিচ্ছে?এই উৎসবে বাংলাদেশের তুরঙ্গমী ছাড়া রাশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনস, রিপাবলিক অব কোরিয়া, ইন্দোনেশিয়া, কলাম্বিয়া, মিশর, ব্রুনেই, সিঙ্গাপুর, মিয়ানমার, জাপান, চীন, লাওস,  ও স্বাগতিক দেশ ভিয়েতনামের পেশাদার এবং মূল ধারার  নাচের  দল নির্বাচিত হয়েছে।তুরঙ্গমীর প্রস্তুতি কেমন?শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। এই উৎসবকে ঘিরে অনেক পরিশ্রম করছে তুরঙ্গমী’র সদস্যরা। আমরা আশা করছি উৎসবে একটি সুন্দর প্রদর্শনী উপস্থাপন করতে পারবো। আসছে ১৫ সেপ্টেম্বর তুরঙ্গমীর সদস্যরা ভিয়েতনাম যাবে।

অনামিকা সাগরকন্যারেজুলিউশননিয়ে যদি বলেন?অনামিকা সাগরকন্যা একজন প্রেমিকের গল্প; প্রেমের জন্য সারা পৃথিবী জুড়ে নানা সভ্যতা আর সংস্কৃতি পরিভ্রমণের মধ্য দিয়ে সে তাঁর স্বপ্নসুন্দরীকে খুঁজছে। বাংলা সাহিত্যকে সমসাময়িক নৃত্যে প্রয়োগ করে এই প্রযোজনার মধ্য দিয়ে আন্তর্জাতিক দর্শকের সামনে আধুনিক এক বাংলাদেশকে তুলে ধরার প্রয়াস ‘অনামিকা সাগরকন্যা’। ২০১৪ সালে ব্যাংককে একটি আন্তর্জাতিক উৎসবে এর প্রথম মঞ্চায়ন হয়েছিল। দেশের অনেক সম্মানজনক আয়োজনে আমরা প্রদর্শনী করেছি।  এবার ভিয়েতনামে প্রতিযোগিতা করে নির্বাচিত হল ‘অনামিকা সাগরকন্যা’। এটা আমাদের জন্য গৌরবের। অন্যদিকে রেজুলিউশন বাংলাদেশের প্রথম এনিমেশন ড্যান্স। ২০১৫ সালে তুরঙ্গমী এটি মঞ্চে আনে। পাঁচ মিনিটের এই ছোট কোরিওগ্রাফিটি বাংলাদেশে প্রশংসিত হয়েছে। ভিয়েতনামেও সফলভাবে মঞ্চায়ন করতে পারবো বলে আমাদের বিশ্বাস।

অন্যান্য ব্যস্ততার খবর জানতে চাই?ভিয়েতনাম থেকে ফিরে ‘ওয়াটারনেস’ নামের আমাদের আরেকটি প্রযোজনার মহড়া শুরু হবে। অক্টোবরে আবারো মঞ্চে আসবে আমাদের এই প্রযোজনাটি। এছাড়া নতুন প্রযোজনা ‘অমরাবতীর তীরে’ মঞ্চে আনতে যাচ্ছে তুরঙ্গমী। খুব অল্প সময়ের মধ্যেই আমরা এটি মঞ্চে আনবো। আবুল হোসাইন খোকনের ‘জলবেহুলা’ অবলম্বনে এই নৃত্য প্রযোজনাটি আমি নির্দেশনা দিচ্ছি।

বাংলাদেশের সমকালীন নৃত্যচর্চা নিয়ে আপনার মূল্যায়ন জানতে চাই?আমার দায়িত্ব কাজ করে যাওয়া। মূল্যায়নের জন্য তো দর্শক, সমালোচকেরা আছেন। তারা এটি নিয়ে কথা বলবেন। আমি নিজের কাজটাই করে যেতে চাই।

আপনাকে ধন্যবাদ।