কাঁদছেন মেসি স্বপ্নভঙ্গের আতঙ্ক আর্জেন্টিনা শিবিরে

Print Friendly
কাঁদছেন মেসি স্বপ্নভঙ্গের আতঙ্ক আর্জেন্টিনা শিবিরে

ঢাকা :

বুয়েন্স আয়ারসের মাঠের বাইরে দাঁড়িয়ে কাঁদছেন লিওনেল মেসি! আর তাকে সামলানোর ব্যর্থ চেষ্টা সতীর্থরা। আর তার এই কান্নায় এখন স্বপ্নভঙ্গের আতঙ্ক আর্জেন্টিনা শিবিরে!

বৃহস্পতিবার বুয়েনস আয়ারসে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ভেনেজুয়েলার বিরুদ্ধে ১-১ ড্রয়ের পর পুরো আর্জেন্টিনা জুড়েই শোকের এই ছবি।

চিলির কাছে হেরে কোপার শিরোপা খোয়ানোর পর অশ্রুসিক্ত মেসিকে দেখে কেঁদেছিলেন ভক্তরা। অবসরে যাওয়া মেসিকে ফিরিয়ে আনা হয়েছিল। এবারও কি ভক্তরা আগের মতোই গ্রহণ করবে মেসির কান্না?

আগামী বছর রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে আর্জেন্টিনার খেলা নিশ্চিত করার জন্য অবসর ভেঙে ফিরে এসেছিলেন ফুটবল জাদুকর। কিন্তু টানা দুই ম্যাচে ড্রয়ের পর পরিস্থিতি সম্পূর্ণ বদলে গেছে। লাতিন আমেরিকা গ্রুপ থেকে প্রথম ৪টি দল সরাসরি বিশ্বকাপের মূল পর্বে খেলবে। পঞ্চম দল প্লে-অফের মাধ্যমে রাশিয়া যাওয়ার ছাড়পত্র আদার করার সুযোগ পাবে। ব্রাজিল ইতিমধ্যেই পৌঁছে গেছে মূল পর্বে। আর আর্জেন্টিনা লিগ টেবলে ৫ নম্বরে। আগের দুটো ম্যাচ জিতলেই ছবিটা বদলে যেত।

কিন্তু প্রথমে উরুগুয়ে। তার পর ভেনেজুয়েলা— দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জয়ের পথে কাঁটা ছড়িয়ে দিয়েছে। নতুন কোচ হোর্হে সাম্পাওলির ক্যারিয়ারটাও ভালো যাচ্ছে না। সমালোচনা শুনতে হচ্ছে। তিনি বলেছেন, ‘ম্যাচে আমাদেরই আধিপত্য ছিল। কিন্তু গোলের সুযোগ নষ্ট করার জন্যই জিততে পারলাম না। তবে এখন আর অতীত নিয়ে ভাবছি না। যে ভাবেই হোক আমাদের বিশ্বকাপের মূল পর্বে পৌঁছতে হবে।’

এখন যা অবস্থা তাতে শেষ দুটো ম্যাচ জিততেই হবে। তার পর প্লে-অফে নিউজিল্যান্ডকে হারাতে হবে। আর এক্ষেত্রে সামনে থেকে নেতৃত্ব দিতে হবে ফুটবল জাদুকর লিওনেল মেসিকে। মেসি সমালোচনার ঊর্ধ্বে নন। তাকে নিয়েও সমালোচনা চলছে। বার্সেলোনার জার্সিতে যে গোলের বন্যা বইয়ে দিতে পারে, জাতীয় দলের জার্সিতে তার সাফল্য কোথায়? একের পর এক ম্যাচে ব্যর্থ মেসির কান্না আর কতদিন হৃদয় দিয়ে গ্রহণ করবেন ভক্ত-সমর্থকরা?