সাব্বিরের পর মুশফিকের অর্ধশতক

Print Friendly

CHITTAGONG, BANGLADESH - SEPTEMBER 04:  Mushfiqur Rahim of Bangladesh bats during day one of the Second Test match between Bangladesh and Australia at Zahur Ahmed Chowdhury Stadium on September 4, 2017 in Chittagong, Bangladesh.  (Photo by Robert Cianflone/Getty Images)

সাব্বির রহমানের পর চট্টগ্রামে অস্ট্রেলিয়ার বিপক্ষে অধিনায়ক মুশফিকুর রহিমও হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। ইনিংসে ১২৪ বলে চারটি চার দিয়ে এ ক্যারিয়ারের ১৮তম হাফসেঞ্চুরিটি তুলে নেন মুশফিক।প্রতিবেদনটি প্রকাশ করা পর্যন্ত ৮০ ওভারে দলের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২১৭ রান। মুশফিকের সঙ্গে ক্যারিয়ারের চতুর্থ বারের মতো পঞ্চাশোর্ধ্ব রান পাড় করে ক্রিজে আছেন সাব্বির।

সিরিজের শেষ টেস্টে হোয়াটওয়াশ করার লক্ষ্যে শনিবার সকালে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মুশফিক।ইনিংসের নবম ওভারে ঘরের ছেলে তামিম ইকবালকে মাত্র ৯ রান ফেরান তিনি। তামিম সাজঘরে ফেরার কিছুক্ষণ পরেই আউট হন ফাস্টডাউনে নামা ইমরুল কায়েস। মাত্র চার রান করেন তিনি। আর ৮১ বলে ৩৩ রান করা সৌম্য সরকার। দলীয় ৮৫ ও ব্যক্তিগত ৩১ রান করে ফিরেছেন মুমিনুল হক। এছাড়া ৫২ বলে ২৪ রান করে আউট হয়েছেন সাকিব।প্রথম চারটি উইকেটই পেয়েছেন প্রথম ম্যাচের সফল স্পিনার নাথান লায়ন। আর সাকিবের উইকেট নিয়েছেন অ্যাশটন অ্যাগার। সবক’টি উইকেটই এলবিডব্লিউ।এ ম্যাচে টাইগারদের একটি ও সফরকারীদের স্কোয়াডে দুটি পরিবর্তন এসেছে।টেস্টে দলের অন্যতম সেরা ব্যটসম্যান মুমিনুল হককে ফেরানো হয়েছে। অন্যদিকে স্পিন সহায়ক উইকেট হওয়ার কারণে প্রথম ম্যাচে দলে থাকা পেসার শফিউল ইসলামকে এ ম্যাচে বাদ দেয়া হয়েছে।অন্যদিকে প্রথমম্যাচে ইনজুরির কবলে পড়া জশ হ্যাজেলউডের বদলে দলে নেয়া হয়েছে স্টিফেন ও’কিফকে। আর দুই ইনিংসে মাত্র ২ রান করা উসমান খাজাকে দল থেকে সড়িয়ে হিল্টন কার্টরাইট নেয়া হয়েছে।

বাংলাদেশ দল:মুশফিক রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাকিব আল হাসান, নাসির হোসেন, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া দল:স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ম্যাথু রেনশ, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, হিল্টন কার্টরাইট, ম্যাথু ওয়েড, অ্যাশটন অ্যাগার, প্যাট কামিন্স, স্টিভ ও’কিফ, নাথান লায়ন।